‘জয় বাংলা’- শব্দ যুগলের সন্ধানে

৭ জুন, ১৯৭০। ঢাকার রেসকোর্স ময়দানের বিশাল জনসভা চলছে। মঞ্চে ভাষণ দিচ্ছেন বঙ্গবন্ধু। প্রথমবারের মত উচ্চারণ করলেন একটি বাক্য ‘জয় বাংলা’। তাঁর মুখে সেবারই এ স্লোগানটির প্রথম উচ্চারণ। ৭ মার্চ ১৯৭১ তারিখেও বঙ্গবন্ধু তাঁর বিখ্যাত সে ভাষণ সমাপ্ত করেছিলেন ‘জয় বাংলা’ বলে। আর তারপর? সে তো শুধুই ইতিহাস ... দাবানলের মত শহর থেকে গ্রামে, গ্রাম থেকে গ্রামান্তরে পৌঁছে য
ায় এ দু’ শব্দের বাক্যটি। হ্যাঁ, একটি বাক্যই বটে, কিন্তু পরবর্তীতে যা হয়ে ওঠে বাংলাদেশের অন্য একটি নামে।

এক সূত্রে জানা যায়, ১৫ই সেপ্টেম্বর, ১৯৬৯ এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে শিক্ষা দিবস (১৭ মার্চ) যৌথভাবে পালনের জন্য কর্মসূচি প্রণয়নের সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ-এর আহুত সভায় তৎকালীন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আফতাব আহমেদ ও চিশতী হেলালুর রহমান "জয় বাংলা" স্লোগানটি সর্বপ্রথম উচ্চারণ করেন। ১৯ জানুয়ারি ১৯৭০-এ পল্টনের এক জনসভায় ছাত্রনেতা সিরাজুল আলম খান তাঁর ভাষণে সর্বপ্রথম "জয় বাংলা" স্লোগানটি উচ্চারণ করেছিলেন বলেও প্রচলিত আছে।

১৯৭১-এর মার্চ থেকে জনসভা, মিছিলে এবং প্রচারণার সময় "জয় বাংলা" স্লোগানটি ব্যবহৃত হতে থাকে। ২৭ মার্চ ১৯৭১, তৎকালীন মেজর জিয়াউর রহমান পাকিস্তানী সেনাবাহিনীর বিরূদ্ধে বিদ্রোহ করে অস্থায়ী কালুর ঘাট বেতার কেন্দ্র থেকে যে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেছিলেন তার শেষেও তিনি ‘জয় বাংলা’ উচ্চারণ করেন। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে বিভিন্ন সময় ‘জয় বাংলা’ ব্যবহার করা হতো। এই বেতার কেন্দ্রের স্বাক্ষরসঙ্গীত ছিল ‘জয় বাংলা, বাংলার জয়’। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ১১ এপ্রিল ১৯৭১ তারিখে প্রচারিত প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের প্রথম বেতার ভাষণটি শেষ হয়েছিল‍ ‘জয় বাংলা, জয় স্বাধীন বাংলাদেশ‍’ স্লোগান দিয়ে।

‘জয় বাংলা’ স্লোগানটি মুক্তিযুদ্ধের সময় জনগণকে তাদের মুক্তিসংগ্রামে প্রবল ভাবে প্রেরণা যুগিয়েছিল। বাঙালি এত তীব্র, সংহত ও তাৎপর্যপূর্ণ স্লোগান এর আগে কখনো দেয় নি, যাতে একটি পদেই প্রকাশ পেয়েছে রাজনীতি, সংস্কৃতি, দেশ, ভাষার সৌন্দর্য ও জাতীয় আবেগ। ‘জয় বাংলা’ স্লোগান ছিল মুক্তিযুদ্ধকালীন বাঙালির প্রেরণার উৎস। ভারতে আশ্রিত শরণার্থীদের ভারতীয়রা বলতেন ‘জয় বাংলার লোক’। এমনকি মুক্তিযোদ্ধাদের বিভিন্ন অপারেশনের কমান্ডে থাকা ভারতীয় আর্মি অফিসাররাও ব্রিফিং শেষে বলতেন ‘জয় বাংলা’। সফল অপারেশন শেষে বা যুদ্ধ জয়ের পর অবধারিত ভাবে মুক্তিযোদ্ধারা চিৎকার করে জয় বাংলা স্লোগান দিয়ে জয় উদযাপন করতেন।

ছবি : ২০ ডিসেম্বর, ১৯৭১ এ প্রকাশিত টাইম ম্যাগাজিনের প্রচ্ছদ। প্রচ্ছদে থাকা নাম না জানা এ মুক্তিযোদ্ধার বলিষ্ঠ উচ্চারণেই বোঝা যাচ্ছে শ্লোগানটি আর কিছু নয়, আমাদের 'জয় বাংলা'-ই।



মূল লেখা : http://goo.gl/9w1Cy
Share this post :

Post a Comment

 
Support : Copyright © 2012. মুক্তিযুদ্ধের গল্প - All Rights Reserved