কিশোর যোদ্ধারা

২ নং সেক্টরের কিংবদন্তী কমান্ডার মেজর খালেদ। তার সেক্টরের সদর দপ্তর মেলাঘর ক্যাম্পে নিয়মিত কিছু বাচ্চা জড়ো হতো, যাদের বেশীরভাগেরই পরিবার হানাদারদের বর্বরতায় নিশ্চিহ্ন। প্রতিশোধ স্পৃহায় মত্ত হয়ে নিয়মিত বায়না ধরত যুদ্ধে যাবার। তাদের নিয়ে খালেদ করেছিলেন ওয়াই(Y) প্লাটুন। বয়সে ছোট? তাতে কি- বুকে যে তাদের দেশপ্রেম আকাশচুম্বী। 

তাদের হাতে গ্রেনেড ধরিয়ে খালেদ দেখিয়ে দিতেন শত্রুর অবস্থান, পুরস্কার হিসেবে 
কখনো রাখতেন তার ঘড়ি, কখনো বা বাইনিকুলার, হোলস্টারে রাখা পিস্তলও বাদ পড়তোনা। শুনে খালেদকে খুব বর্বর বা নৃশংস মনে হতে পারে বটে, কিন্তু সেই কিশোর যোদ্ধারাই যখন খালেদের দেওয়া গ্রেনেড আর অমোঘ দেশপ্রেম সম্বল করে পাকিস্তানীদের বাঙ্কার গুঁড়িয়ে গর্ব ভরে সবার সামনে এসে দাঁড়াত, তখন সেই খালেদই তাদের পিতৃ স্নেহে পরম মমতায় জড়িয়ে ধরে কাঁদতেন।

জন লেনন একটি কথা প্রায় বলতেন, "A dream you dream alone is only a dream. A dream you dream together is reality." অর্থাৎ যে স্বপ্ন সবাই মিলে দেখা হয় সেটি স্বপ্ন নয়, পরিণত হয় বাস্তবতায়।

স্বপ্ন দেখেছিলো সবাই,ধনী-গরিব,যুবক-কিশোর সবাই, পুরো জাতি। একটাই স্বপ্ন। স্বাধীনতার স্বপ্ন, এক টুকরো মাটির স্বপ্ন,একটি পতাকার স্বপ্ন।

কিন্তু কাদের জন্য? কীসের জন্য? তাদের জন্য? নাহ্‌ তাদের পরবর্তী প্রজন্ম - তাদের সন্তানদের জন্য,আমাদের জন্য,আমাদের অধিকার নিশ্চিতের জন্য।


মূল লেখা: https://www.facebo45648
Share this post :

Post a Comment

 
Support : Copyright © 2012. মুক্তিযুদ্ধের গল্প - All Rights Reserved